একনেকে ৩২২৬ কোটি টাকার ৯ প্রকল্প অনুমোদন

48
একনেকে-৩২২৬-কোটি-টাকার-৯-প্রকল্প-অনুমোদন
ছবি: সংগৃহীত

বিশেষ প্রতিনিধি: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় তিন হাজার ২২৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় সম্বলতি ৯টি প্রকল্প অনুমোদন করেছে। সভায় ১০টি প্রকল্প অনুমোদনের জন্য তোলা হয়। এর মধ্যে নয়টি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক সভা। এসব প্রকল্প ব্যয় সরকারের নিজস্ব তহবিল থেকে বাস্তবায়ন করা হবে।

অনুমোদিত প্রকল্পের মধ্যে রয়েছে- প্রধানমন্ত্রী কার্যালয়ের ৭৮২ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে ‘আশ্রয়ণ- ৩ (নোয়াখালী জেলার হাতিয়া থানাধীন চরঈশ্বর ইউনিয়নস্থ ভাসানচরে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের আবাসন এবং দ্বীপের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় অবকাঠামো (নির্মাণ)’ প্রকল্প; খাদ্য মন্ত্রণালয়ের ৬৬ কোটি ৭৮ লাখ টাকা ব্যয়ে ‘খাদ্যশস্যের পুষ্টিমান নিশ্চিত করার লক্ষ্যে প্রিমিক্স কার্নেল মেশিন ও ল্যাবরেটরি স্থাপন এবং অবকাঠামো নির্মাণ (প্রথম সংশোধন)’ প্রকল্প; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ২২৮ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে ‘শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন (দ্বিতীয় সংশোধন)’ প্রকল্প; স্বাস্থ্যসেবা বিভাগের ২৪০ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে ‘আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) এর সম্প্রসারণ ও আধুনিকায়ন’ প্রকল্প; সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৬১৭ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে ‘দিঘলিয়া (রেলগেট)-আড়ুয়া-গাজীরহাট-তেরখাদা সড়কের (জেড-৭০৪০) প্রথম কিলোমিটারে ভৈরব নদীর ওপর সেতু নির্মাণ’ প্রকল্প; সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৯৮৮ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে ‘সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট-শেরপুর (জেড-৫৪০১) এবং সিরাজগঞ্জ (বাগবাটি)-ধনুট (সোনামুখী) (জেড-৫৪০৫) মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প; গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২৩৩ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে ‘বাংলাদেশ জাতীয় সংসদ ভবন, সংসদ সদস্য ভবন ও এমপি হোস্টেলের আনুষঙ্গিক স্থাপনার নির্মাণ ও আধুনিকায়ন’ প্রকল্প; রেলপথ মন্ত্রণালয়ের ২৩ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে ‘বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের লেভেল ক্রসিং গেটসমূহের পুনর্বাসন ও মানোন্নয়ন (দ্বিতীয় সংশোধন)’ প্রকল্প এবং রেলপথ মন্ত্রণালয়ের ৪৪ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে ‘বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের লেভেল ক্রসিং গেটসমূহের পুনর্বাসন ও মানোন্নয়ন’ প্রকল্প।

তবে বরিশাল সিটি কর্পোরেশনের সার্বিক উন্নয়নের ১১শ’ কোটি টাকার বেশি খরচের একটি প্রকল্প অনুমোদন না দিয়ে পুনরায় পর্যালোচনা করে নিয়ে আসার জন্য বলেছেন প্রধানমন্ত্রী। বিষয়টি জানান পরিকল্পনামন্ত্রী।

একনেক সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পমন্ত্রী এম এ মান্নান, সড়ক ও পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, এসএমই সরকার মন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃয়ায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশমন্ত্রী মো. শাহাবুদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা উপস্থিত ছিলেন।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY