উহান থেকে এখনই বাংলাদেশিদের ফিরিয়ে আনা সম্ভব নয় : পররাষ্ট্রমন্ত্রী

532
ড. এ কে আব্দুল মোমেন
ড. এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, সরকারের প্রস্তুতি সত্ত্বেও চীনের নিষেধাজ্ঞা থাকায় করোনা ভাইরাসের উত্পত্তিস্থল উহান থেকে এখনই বাংলাদেশিদের ফিরিয়ে আনা সম্ভব হচ্ছে না। গতকাল মঙ্গলবার ঢাকায় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, উহানে এখন প্রায় ৫০০ বাংলাদেশি ছাত্রছাত্রী রয়েছে। তাদের কেউ ফিরতে চাইলে দেশে ফিরিয়ে আনা হবে। ইতিমধ্যে প্রধানমন্ত্রী এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন। এ লক্ষ্যে আমরা বিমানও প্রস্তুত করে রেখেছি। এ ব্যাপারে চীনা সরকারের সঙ্গে আমাদের যোগাযোগ হয়েছে। কিন্তু তারা বলেছে যে আগামী দুই সপ্তাহ বা কমপক্ষে ১৪ দিন বাংলাদেশিদের আসতে দেবে না। নিজ দেশের নাগরিকদের ফেরাতে ভারত ও যুক্তরাষ্ট্রসহ অন্য দেশের আবেদনের ক্ষেত্রেও চীনা সরকার একই রকম সাড়া দিয়েছে বলে তিনি জানান।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, উহান এখন পুরোপুরি অবরুদ্ধ। কাউকে কোথাও যেতে দেওয়া হচ্ছে না। চীনা কর্তৃপক্ষ বলেছে, ১৪ দিন তারা কোনো দেশের লোকদের ঐ এলাকা ছাড়তে দেবে না। ১৪ দিন পর নিষেধাজ্ঞা উঠলে আমরা বাংলাদেশিদের ফিরিয়ে আনব। তিনি আরো বলেন, এই করোনা ভাইরাসের সংক্রমণের বিষয়ে সরকার সতর্ক রয়েছে। আমরা কোনো আতঙ্ক তৈরি করতে চাই না। সরকার বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। ইতিমধ্যে যোগাযোগের জন্য একটি গ্রুপ তৈরি করা হয়েছে। বেইজিংস্থ বাংলাদেশ দূতাবাস একটি হটলাইন চালু করেছে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী রাজধানীর একটি হোটেলে ‘তৃতীয় ইউনিভার্সাল পেরিওডিক রিপোর্টস বাস্তবায়ন’ নিয়ে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইনমন্ত্রী আনিসুল হক বক্তব্য রাখেন। আইনমন্ত্রী বলেন, সংবিধানে মৌলিক মানবাধিকার নিশ্চিত করা হয়েছে। এক্ষেত্রে আরো কিছু করা যায় কি না, সেটি নিয়ে আমরা কাজ করছি।

উহানসহ চীনে অবস্থানরত বাংলাদেশিদের চীন সরকারের নির্দেশনা মেনে চলতে আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গতকাল মঙ্গলবার ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি এই আহ্বান জানান। তাদের ফেরত আনা সম্পর্কে তিনি বলেন, কী ধরনের বিমান আমরা পাঠাব তা জানতে চেয়েছে চীন। যারা ফিরতে চান তাদের রেজিস্ট্রেশন শুরু হয়ে গেছে। আমরা দুই এক দিনের মধ্যেই সঠিক ধারণ ক্ষমতার বিমানটি নির্ধারণ করতে পারব। আমি অনুরোধ করব যে কয়েকটা দিন ফিরিয়ে আনতে সময় লাগবে সেই সময় পর্যন্ত চীন সরকারের প্রতিটি নির্দেশনা কোনো ব্যতিক্রম ছাড়া মেনে চলার জন্য।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY