করোনা মোকাবিলার সামর্থ্য বাংলাদেশের রয়েছে: প্রধানমন্ত্রী

234
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ বিশ্বব্যাপী আতংক সৃষ্টিকারী করোনাভাইরাস নিয়ে আতংকিত না হয়ে বাংলাদেশের এই সমস্যা মোকাবিলার সামর্থ্য রয়েছে উল্লেখ করে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার (৮ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবসের এক অনুষ্ঠান উদ্বোধনকালে তিনি এ পরামর্শ দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ইনশাআল্লাহ, আমাদের পর্যাপ্ত সক্ষমতা রয়েছে (করোনাভাইরাস মোকাবিলায়) এবং আমরা যথাযথ ব্যবস্থা করব। এখানে উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নেই।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিদিন করোনাসংক্রান্ত নির্দেশনা দিচ্ছে। আমি অনুরোধ করব, সবাইকে সেই নির্দেশনা মেনে চলার জন্য।’

আজ স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট জানিয়েছে, দেশে প্রথমবারের মতো তিনজনের শরীরে প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। আক্রান্ত রোগীদের মধ্যে দু’জন পুরুষ ও একজন নারী রয়েছেন। তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

আইইডিসিআর জানায়, আক্রান্তদের দু’জন ইতালিফেরত। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে।

আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, সারা দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিস্থিতি তৈরি হয়নি। তবে তিনি ভালোভাবে সবাইকে হাত ধোয়ার পরামর্শ দেন।

করোনাভাইরাসটির উৎপত্তিস্থল চীনে। দ্রুত বিস্তারে সক্ষম নভেল করোনাভাইরাস বিশ্বের ১০০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে।

ডব্লিউএইচও জানিয়েছে, শনিবার রাত পর্যন্ত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ রোগে আক্রান্ত মানুষের সংখ্যা এখন পর্যন্ত ১ লাখ ৬ হাজার ২০৩ জন। আক্রান্তের সংখ্যা লাখ পেরিয়ে গেলেও সে হারে মারা যায়নি।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY