১২টি নয়, করোনা প্রতিরোধে ১ হটলাইন

239
ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা
করোনা সংক্রান্ত সবশেষ পরিস্থিতি নিয়ে ব্রিফ করছেন আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ করোনা ভাইরাস সম্পর্কে জানাতে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআরের ১২টি ফোন নম্বরের পরিবর্তে চালু করা হয়েছে একটি হটলাইন নম্বর। হটলাইন নম্বরটি হলো ০১৯৪৪৩৩৩২২২।

বুধবার (১১ মার্চ) সকালে মহাখালির আইইডিসিআর সেন্টার থেকে করোনা ভাইরাসের সংক্রমণ বিষয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

এ সময় দেশের বাইরে আসাদের অন্তত ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেন তিনি। এছাড়াও স্বল্প সময়ের জন্য যারা দেশে আসছেন, তাদের সেলফ কোয়ারেন্টাইনে বা ঘরের ভেতর থাকার পরামর্শ দেন। পাশাপাশি হোটেল কর্তৃপক্ষকে মাস্ক ব্যবহার করা এবং এক মিটার দূরত্ব বজায় রাখার পরামর্শ দেন তিনি।

এছাড়াও দেশের সাধারণ মানুষদের বার বার সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ভালোভাবে ধোয়া, অপরিষ্কার হাত নাক বা মুখে না লাগানো, হাত মেলানো ও কোলাকোলি থেকে বিরত থাকা, অত্যাবশ্যকীয় না হলে বিদেশ যাওয়া থেকে বিরত থাকা, জনসমাগম এড়িয়ে ইত্যাদি মেনে চলার জন্য পরামর্শ দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিভিন্ন হাসপাতালে বিদেশ ফেরত আটজনকে আইসোলেশেন ওয়ার্ডে রাখা হয়েছে। গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরে মোট ৩ হাজার ২২৫টি টেলিফোন কল আসে, যার ৩ হাজার ১৪৫টি করোনা সংক্রান্ত। এছাড়াও গত ২৪ ঘণ্টায় মোট ১০ জনের করোনা পরীক্ষা করা হয়, যাদের কেউই এই ভাইরাসে সংক্রমিত নয়। মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ২৪ জনের। এই নিয়ে এখন পর্যন্ত মোট ১৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY