মঙ্গলবার থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

39
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ আগামীকাল মঙ্গলবার (১৭ মার্চ) থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করছে সরকার। আপাতত ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, করোনা ভাইরাস নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আজ সোমবারের পর থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এমনকি এ সময় কোচিং সেন্টারও অবশ্যই বন্ধ থাকবে। ছুটির এই সময় শিক্ষার্থীদের বাসায় থাকতে হবে। আজ সোমবার (১৬ মার্চ) সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

সোমবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা জানান। এর আগে মন্ত্রিসভায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত জানানো হয়।

কাল ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিব বর্ষের অনুষ্ঠানের বিষয়ে মন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে আগেই মুজিব বর্ষের কর্মসূচি স্থগিত করা হয়েছে। শুধু গাছ লাগানোর বিষয় আছে। প্রধান শিক্ষক বা অন্য শিক্ষকেরা জমায়েত ছাড়া গাছ রোপণ কর্মসূচি নিশ্চিত করবেন।

শিক্ষামন্ত্রী বলেন, সামনে রমজান এবং গরমকালের ছুটি আছে। প্রয়োজন হলে সেই ছুটির সঙ্গে এখনকার ছুটি সমন্বয় করা হবে।

১ এপ্রিল থেকে অনুষ্ঠেয় এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এখনো সময় আছে। কাছাকাছি সময়ে গিয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত ১ লাখ ৬৯ হাজার ৫৫২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। ৬ হাজার ৫১৬ জনের প্রাণ কেড়েছে করোনা। এছাড়া ৭৭ হাজার ৭৫৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। এখন পর্যন্ত ১৫৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। শুধুমাত্র চীনেই এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৬০ এবং সেখানে মারা গেছে ৩ হাজার ২১৩ জন।

এদিকে, প্রাণঘাতী করোনা ভাইরাসে ইতালিতে গত ২৪ ঘণ্টায় ৩৬৮ জনের মৃত্যু হয়েছে। রবিবার রেকর্ড সংখ্যক মৃত্যুতে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৮ শ’ ৯ জনে। সেইসঙ্গে আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ছাড়িয়েছে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY