করোনা আপডেট: কেড়ে নিল আরও ৪০ প্রাণ, আক্রান্ত ৩৮৬৮

43
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ১ হাজার ৬৬১ জন কোভিড-১৯ রোগী মারা গেলেন।

এই সময়ে ৩ হাজার ৮৬৮ জন কোভিড-১৯ শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করোনা ভাইরাসে শনাক্ত হলেন ১ লাখ ৩০ হাজার ৪৭৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৬৩৮ জন এবং মোট সুস্থ ৫৩ হাজার ১৩৩ জন।

শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা নিয়মিত ব্রিফিংয়ে জানান, গত ঘণ্টায় ১৮ হাজার ২৭৫টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পূর্বের নমুনাসহ ১৮ হাজার ৪৯৮টি নমুনা পরীক্ষা করে ৩ হাজার ৮৬৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মোট আক্রান্ত ১ লাখ ৩০ হাজার ৪৭৪ জন। শনাক্তের হার ২০ দশমিক ৯১ শতাংশ।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৪০ জন মারা গেছেন। এর মধ্যে পুরুষ ৩১ জন ও নারী ৯ জন। এ নিয়ে মোট মারা গেলেন ১ হাজার ৬৬১ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৭২ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

তিনি আরও জানান, বয়স বিভাজনে ০-১০ বছরের মধ্যে একজন, ৩০-৪০ বছরের মধ্যে ২ জন, ৪১-৫০ বছরের মধ্যে ৬ জন, ৫১-৬০ বছরের মধ্যে ১২ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১৪ জন, ৭১-৮০ বছরের মধ্যে ৩ মারা এবং ৮১-৯০ বছরের মধ্যে একজন গেছেন।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রামে ১২ জন, সিলেটে ৩ জন, খুলনায় ৪ জন, বরিশালে ৪ জন এবং রংপুরে ৩ জন মারা গেছেন। এর মধ্যে হাসপাতালে ৩১ জন ও বাড়িতে ৯ জন মারা গেছেন।

প্রসঙ্গত গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY