২৭ সেপ্টেম্বর সমাবেশ বি. চৌধুরী-ড. কামালকে আমন্ত্রণ জানাতে পারে বিএনপি

139

ঢাকা প্রতিনিধি : ঢাকায় বিএনপির ২৭ সেপ্টেম্বরের সমাবেশে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের আমন্ত্রণ জানানোর কথা ভাবছে বিএনপি। আজ সোমবার সন্ধ্যায় দলটির স্থায়ী কমিটির বৈঠকে এ ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

এ ছাড়া বিএনপি সিদ্ধান্ত নিয়েছে বৃহস্পতিবারের সমাবেশে তাদের দলীয় ৭ দফা দাবি ও ১২ দফা লক্ষ্য উপস্থাপন করবে।

বিএনপির স্থায়ী কমিটির দুজন সদস্য এ কথা জানিয়েছেন। গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বিএনপি আগামী ২৭ সেপ্টেম্বর ঢাকায় সমাবেশ করার ঘোষণা দিয়েছে। পুলিশের অনুমতি সাপেক্ষে নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে অথবা সোহরাওয়ার্দী উদ্যানে এই সমাবেশ করতে চায় দলটি।

বৈঠক সূত্র জানায়, স্থায়ী কমিটিতে জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেনের একটি বক্তব্য নিয়ে সদস্যরা কথা বলেছেন। আজ সোমবার ড. কামাল বিবিসি বাংলায় এক সাক্ষাৎকারে বলেছেন, দলীয় সরকারের অধীনে নির্বাচনে যেতে তাঁর বা তাঁর দলের কোনো আপত্তি নেই।

ড. কামাল হোসেন ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্ব ‘বৃহত্তর ঐক্যের’ দাবির মধ্যে প্রথমেই আছে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের। বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল এই দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেই মূলত এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পথে রয়েছে। ইতিমধ্যে ড. কামালের সমাবেশেও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অংশ নিয়ে বলেছেন, ঐক্য প্রক্রিয়া এক ধাপ এগিয়েছে।

বিবিসিকে ড. কামালের দেওয়া এমন বক্তব্য নিয়ে আলোচনার একপর্যায়ে এ নিয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়ার এই নেতার সঙ্গে টেলিফোনে কথা বলেন বিএনপির নেতারা। ড. কামাল তাঁদের বলেছেন, বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে কথাটি যেভাবে তিনি বলেছিলেন, সেভাবে আসেনি। এই বক্তব্যের আগেও কিছু কথা ছিল। সেগুলো আসেনি। ফলে এটি খণ্ডিত বক্তব্য।

দলের স্থায়ী কমিটির বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, মাহবুবুর রহমান, আবদুল মঈন খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY