পাঁচ জেলায় মনোনয়ন বঞ্চিতদের বিক্ষোভ সংঘর্ষ, অবরোধ, ঝাড়ু মিছিল ও মানববন্ধন

221

 দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ দেশের পাঁচ জেলায় রোববার আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত প্রার্থীর কর্মী-সমর্থকরা সড়ক অবরোধ, বিক্ষোভ, ঝাড়– মিছিল ও মানববন্ধন করেছে। পাশাপাশি আনন্দ মিছিল করেছে মনোনয়ন পাওয়া নেতাদের সমর্থকরা। কয়েকটি স্থানে আওয়ামী লীগের শরিক দল থেকে মনোনয়নের বিরোধিতা করেও বিক্ষোভ করা হয়েছে।

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সাবেক এমপি আবদুস ছাত্তারের সমর্থকরা কাফনের কাপড় পরে লগি-বৈঠা হাতে সড়ক অবরোধ করে। এতে দুর্ভোগে পড়েন যাত্রীরা। এ ছাড়া কুষ্টিয়ার দৌলতপুরে সাবেক এমপি আফাজ উদ্দিন আহমেদের সমর্থকরা, ফরিদপুরে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বর্তমান সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাসের সমর্থকরা বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে। এর আগে শনিবার রাতে মনোনয়ন না পাওয়ার খবরে ফরিদপুরের বোয়ালমারিতে দু’গ্রুপের সংঘর্ষে ৫ জন আহত হয়েছে।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : ঈশ্বরগঞ্জ আসন থেকে সাবেক এমপি আবদুস ছাত্তারকে মনোনয়ন দেয়ার দাবিতে আওয়ামী লীগের নেতাকর্মীরা কাফনের কাপড় পরে লগি-বৈঠা হাতে নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়ক অবরোধ করেন তারা। ফলে রাস্তার দু’পাশে দীর্ঘ যানজটে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। বিক্ষুব্ধ নেতাকর্মীরা মহাজোট থেকে এ আসনে মনোনয়ন না দেয়ার দাবি জানান।

কুষ্টিয়া ও ভেড়ামারা : কুষ্টিয়া-১ দৌলতপুর আসনে আওয়ামী লীগদলীয় সাবেক এমপি আফাজ উদ্দিন আহমেদ দলীয় মনোনয়ন না পাওয়ায় তার সমর্থকরা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে। রোববার বিকাল ৪টায় কুষ্টিয়া-প্রাগপুর সড়কের তারাগুনিয়া বাজারে তারা বিক্ষোভ মিছিল বের করে এবং টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে। পরে দৌলতপুর থানা পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আফাজ সমর্থকরা জানায়, কুষ্টিয়া-১ আসনে ১৬ জন প্রার্থী আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেন। এ নিয়ে বেশ কয়েকদিন ধরে চলে নানা জল্পনা-কল্পনা। অবশেষে সাবেক ছাত্র নেতা অ্যাডভোকেট আ ক ম সরওয়ার জাহান বাদশা মনোনয়ন পান। এ খবর সাবেক এমপি আফাজ উদ্দিন আহমেদের নিজ এলাকা তারাগুনিয়ায় ছড়িয়ে পড়লে তার সমর্থকরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। প্রায় ঘণ্টাব্যাপী চলা সড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিলে তারাগুনিয়া বাজারের সব ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায় এবং সব ধরনের যান চলাচল বন্ধ থাকে।

অপরদিকে সন্ধ্যায় উপজেলার আল্লারদরগা বাজারে বর্তমান আওয়ামী লীগদলীয় স্বতন্ত্র এমপি আলহাজ রেজাউল হক চৌধুরী দলীয় মনোনয়ন না পাওয়ায় তার সমর্থকরা বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে।

ফরিদপুর : ফরিদপুর-২ (নগরকান্দা-সালথা-কৃষ্ণপুর) আসনের বর্তমান সংসদ সদস্য, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীকে মনোনয়ন না দেয়ায় বিকালে মহাসড়ক অবরোধ করে তার সমর্থকরা। এ আসনে মহাজোটের প্রার্থী জাকের পার্টির চেয়ারম্যান মোস্তফা আমীর ফয়সালকে মনোনয়ন দেয়ার খবর নগরকান্দা-সালথায় প্রচার হলে আওয়ামী লীগের নেতাকর্মীরা বিক্ষুব্ধ হয়ে ওঠে।

এ সময় কয়েক হাজার নেতাকর্মী ঢাকা-খুলনা মহাসড়কের চরযশোরদী ইউনিয়নের জয় বাংলা নামক স্থানে মহাসড়ক অবরোধ করে। তারা সৈয়দা সাজেদা চৌধুরীকে মনোনয়ন দেয়ার দাবি করে নানা স্লোগান দেয়। বিক্ষুব্ধ নেতারা জানায়, সংসদ উপনেতা ব্যতীত ফরিদপুর-২ আসনে অন্য কাউকে মনোনয়ন দেয়া হলে তা মেনে নেয়া হবে না। প্রয়োজনে লাগাতার মহাসড়ক অবরোধ ও হরতাল দিয়ে এ অঞ্চল অচল করে দেয়া হবে। সাজেদা চৌধুরীকে বাদ দিয়ে জাকের পার্টির চেয়ারম্যানকে এ আসনে মহাজোটের প্রার্থী করা হলে তাকে অবাঞ্ছিত ঘোষণা করা হবে এবং আওয়ামী লীগ থেকে গণপদত্যাগ করা হবে। পরে পুলিশ গিয়ে বিক্ষুব্ধ নেতাকর্মীদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়।

চাঁপাইনবাবগঞ্জ ও গোমস্তাপুর : চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে বর্তমান সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস দলীয় মনোনয়ন না পাওয়ায় গোমস্তাপুর উপজেলার রহনপুরে মানববন্ধন করেছে বিক্ষুব্ধ নেতাকর্মীরা। রহনপুর কলোনি মোড়ে দলীয় কার্যালয়ের সামনে সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত এ মানববন্ধনে বক্তব্য দেন যুবলীগ নেতা মোমিন বিশ্বাস। এর আগে বিকালে রহনপুর ডাকবাংলো চত্বর থেকে মহিলা লীগ কর্মীরা ঝাড়– মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তা পণ্ড করে দেয়। এদিকে দলীয় মনোনয়ন পাওয়া সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমানের কর্মী-সমর্থকরা রহনপুর শহরে খণ্ড খণ্ড আনন্দ মিছিল করে। মনোনয়ন নিয়ে দু’পক্ষের উত্তেজনা বিরাজ করায় শহরে পুলিশ মোতায়েন রয়েছে।

বিশ্বনাথ ও ওসমানীনগর (সিলেট) : সিলেট-২ আসনে (ওসমানীনগর-বিশ্বনাথ) নৌকা প্রতীকের দাবিতে সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ করেছে দলীয় নেতাকর্মীরা। রোববার বিকাল সাড়ে ৪টার দিকে উপজেলার গোয়ালাবাজারে সিলেট-ঢাকা মহাসড়কের ওপর স্থানীয় আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতারা এ অবরোধ করে। অবরোধের আগে ‘আর কোনো দাবি নাই, সিলেট-২-এ নৌকা চাই’ এমন স্লোগানে তারা মহাসড়কে বিক্ষোভ মিছিল বের করে। কর্মসূচিতে স্থানীয় যুবলীগ, ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের বিবদমান দুটি গ্রুপের নেতাকর্মীরা অংশ নেয়। বিক্ষুব্ধ নেতাকর্মীদের দাবি- যে কোনো ব্যক্তিকে নৌকা প্রতীক দিলে তারা ঐক্যবদ্ধ হয়ে নৌকার পক্ষে কাজ করবেন।

বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর-১ আসনে আ’লীগের মঞ্জুর হোসেন বুলবুলের মনোনয়ন পাওয়ার খবরে দু’পক্ষের সংঘর্ষে ৫ জন আহত হয়েছেন। শনিবার রাত ৮টার দিকে চতুল ইউনিয়নের পোয়াইল গ্রামে এ ঘটনা ঘটে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। পুলিশ জানায়, রাতে মঞ্জুর হোসেন বুলবুল আ’লীগের মনোনয়ন পেয়েছেন খবর পাওয়ার পর পোয়াইল গ্রামের শুভ গাজী তার লোকজন নিয়ে আনন্দ মিছিল বের করে।

মিছিলটি যুবলীগ নেতা জামাল মাতুব্বরের বাড়ির পাশ দিয়ে যাওয়ার সময় উভয় গ্রুপের মধ্যে সংর্ঘষ বেধে যায়। এ সময় শুভ গ্রুপের উজ্জ্বল শেখ ও জাকারিয়া এবং জামাল মাতুব্বর গ্রুপের জাবেদ মোল্যাসহ ৫ জন আহত হয়েছে। এদিকে ওই ঘটনার জের ধরে রোববার সকালে জামাল মাতুব্বরের বাড়িতে ইটপাটকেল ছুড়ে প্রতিপক্ষ। এ আসনে অন্যতম মনোনয়নপ্রত্যাশী ছিলেন বর্তমান এমপি মো. আবদুর রহমান।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বিক্ষোভ মিছিলে প্রতিপক্ষের হামলায় নারীসহ ৩৫ জন আহত হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। শনিবার সন্ধ্যায় উপজেলার হাবিবনগর এলাকায় এ ঘটনা ঘটে। এলাকাবাসী জানায়, বিকালে রূপগঞ্জের সন্তানকে নৌকা প্রতীকের মনোনয়নের দাবিতে এইচআর মডেল স্কুল অ্যান্ড কলেজে এক সভার আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান শাজাহান ভূঁইয়া, আওয়ামী লীগ নেতা ও রংধনু গ্রুপের চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিক, মুক্তিযুদ্ধকালীন উপজেলা কমান্ডার আবদুল জাব্বার খান পিনু প্রমুখ।

সভা শেষে সন্ধ্যায় নেতাকর্মীরা হাবিবনগর এলাকার কাঞ্চন-কুড়িল সড়কে একটি বিক্ষোভ মিছিল বের করে। এ সময় তাদের প্রতিপক্ষ একটি গ্রুপের নেতা রিটন প্রধানের নেতৃত্বে ১৫-২০ জনের একটি দল লাঠিসোটা নিয়ে মিছিলকারীদের ওপর হামলা চালায়। এতে আহত হয়েছেন কবির হোসেন, ইমন হাসান, পারুল আক্তার, স্বপ্না আক্তার, ইয়াছমীন বেগম, সোহাগ মিয়া, আমানুল্লাহ, মনির হোসেন, সোহেল ভূঁইয়া, কালাম মজুমদারসহ অন্তত ৩৫ জন। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY