নৌকার প্রার্থী ২৭২, ধানের শীষ ২৯৮ (প্রার্থী তালিকা)

520

বিশেষ প্রতিনিধি: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রধান দুই দল ও তাদের নেতৃত্বাধীন জোটের প্রার্থী তালিকা চুড়ান্ত হয়েছে। দল ও জোট মিলিয়ে ২৭২ জনকে নৌকা প্রতীক দেওয়ার জন্য নির্বাচন কমিশনে চিঠি দিয়েছে আওয়ামী লীগ। অন্যদিকে ধানের শীষ প্রতীকের ২৯৮ জন প্রার্থীর তালিকা দিয়েছে বিএনপি।

সোমবার নির্বাচন কমিশন প্রতীক বরাদ্দ করবে। এরপরই আনুষ্ঠানিকভাবে শুরু হবে নির্বাচনী প্রচার-প্রচারণা।

ভোটে নৌকা প্রতীকে লড়বেন ২৭২ জন প্রার্থী। এদের মধ্যে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ২৫৮ জন। অন্যরা ক্ষমতাসীন দলের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক দলের প্রার্থী। আওয়ামী লীগের প্রার্থীদের পাশাপাশি ওয়ার্কার্স পার্টির পাঁচ, জাসদের তিন, তরিকত ফেডারেশনের দুই, বাংলাদেশ জাসদের এক ও বিকল্পধারার তিনজন নৌকা প্রতীকে ভোট করবেন। রোববার নির্বাচন কমিশনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার স্বাক্ষরে চিঠিতে দলের একক প্রার্থী ও তার শরিকদের নৌকা প্রতীক দিতে ২৭২ জনের তালিকা দেওয়া হয়।

এর বাইরে ১৪ দলীয় জোটের শরিক জাতীয় পার্টির (জেপি) দুই প্রার্থী দলীয় প্রতীক ‘বাই সাইকেল’ নিয়ে ভোটে লড়বেন। ক্ষমতাসীন দলের নির্বাচনী মহাজোটের বড় শরিক জাতীয় পার্টির প্রার্থীরা ২৬টি আসন দলীয় প্রতীক লাঙ্গল মার্কা নিয়ে লড়াই করবেন।

নৌকা প্রতীকের প্রার্থী যারা (ক্লিক করুন)

ধানের শীষ প্রতীকের ২৯৮ প্রার্থীর মধ্যে বিএনপির রয়েছেন ২৪২ জন। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের প্রার্থী ৩৭ জন। বিএনপির আরেক শরিক জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী বাকি ১৯ জন ।

৩০০ সংসদীয় আসনের মধ্যে চট্টগ্রাম-১৪ লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি কর্নেল (অব.) অলি আহমেদ ও কক্সবাজার-২ আসন জামায়াতে ইসলামীর হামিদুর রহমান আযাদের জন্য ছেড়ে দিয়েছে বিএনপি। সেখানে ধানের শীষের কোনো প্রার্থী নেই। অলি আহমেদ তাঁর দলীয় প্রতীক ‘ছাতা’ ও হামিদুর রহমান আযাদ স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

দল ও জোটের ২৯৮ জনের তালিকা চূড়ান্ত করে তাদের ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে আজ রোববার নির্বাচন কমিশনের (ইসি) সচিব বরাবর চিঠি দিয়েছে বিএনপি। দলটির চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম আব্দুস সাত্তার স্বাক্ষরিত ওই চিঠিতে প্রার্থীদের নামের তালিকা তুলে ধরা হয়েছে।

ধানের শীষের প্রার্থী যারা (ক্লিক করুন)

Content Protection by DMCA.com

LEAVE A REPLY