আই লাভ ইম্পসিবল: কাদের

286
বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের । ফাইল ছবি।

ঢাকা প্রতিনিধি: অসম্ভবের কিছু নেই। সবই সম্ভব। দেশের উন্নয়ন হচ্ছে। বিশ্ব ব্যাংক চলে যাবার পরও পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে। মেট্রোরেল নির্মাণ সম্ভব হচ্ছে। এ সব অসম্ভব মনে করতো অনেকে।

আই লাভ দ্য ইমপসিবল। সড়ক ও পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা ও এর পরিধি বাড়ানোর বিষয়ে কথা বলতে গিয়ে একথা বললেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বৃহস্পতিবার (১০ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে সম্মেলন কক্ষে তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেছেন, সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা আমাদের প্রধান অগ্রাধিকার। এটা নাম্বার ওয়ান প্রায়োরিটি। ডিসিপ্লিন ইজ মোস্ট ইমপরট্যান্ট। বিশৃঙ্খলা জিইয়ে রেখে ভালো কিছু হবে না। প্রধানমন্ত্রীর এ বিষয়ে নির্দেশনা রয়েছে। এটি আমরা শুরু থেকেই করতে চাই। প্রথম রাতে বিড়াল মারার মতো বিষয়টি বলা যায়। এ বিষয়ে আমাদের কিছু কৌশল রয়েছে।

সড়ক পরিবহনমন্ত্রী বলেন, সড়কে লাইসেন্সবিহীন গাড়ি চলছে। মোটরসাইকেল এক নতুন আতঙ্ক। ঢাকার মধ্যে কিছুটা শৃঙ্খলা ফিরিয়ে আনতে পারলেও ঢাকার বাইরে মোটরসাইকেলের শৃঙ্খলা আনা যায়নি। এগুলোর লাগাম টেনে ধরতে হবে। এটা ডিফিকাল্ট বাট নট ইম্পসিবল। এ কাজগুলো করতে গেলে অনেকের স্বার্থ ক্ষুণ্ণ হবে। তারা বাধা ও দেবে। তারা সাধারণের চেয়ে অসাধারণ বেশি। সুতরাং বিষয়টি নিয়ন্ত্রণে আমাদের সচেতন থাকতে হবে।

আরো পড়ুন: মনোনয়ন বাণিজ্য বিএনপির পরাজয়ের আরেকটি কারণ: প্রধানমন্ত্রী

তিনি বলেন, সম্পূর্ণ কাজ করতে পারিনি বলে উদ্যোগ নিচ্ছি। সড়কে অনেক উন্নয়ন হয়েছে। ৮০ ভাগ পেরেছি ২০ ভাগ পারিনি সেটা সম্পন্ন করব। কাজের পরিধি বাড়াব। কিছু হচ্ছে না তা তো নয়। মেট্রোরেল পদ্মাসেতু হবে না প্রচার হয়েছিল কিন্তু সেগুলো তো হচ্ছে। আই লাভ ইম্পসিবল।

তিনি বলেন, সব আমার একার পক্ষে সম্ভব নয়। ফুটপাত পথচারীদের জন্য উন্মুক্ত করতে হবে। ছোট ছোট যানগুলো নিয়ন্ত্রণ করতে হবে। এ ক্ষেত্রে সব মন্ত্রণালয়ের ঐক্যমত দরকার। জয়েন্ট এফোর্ড দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব। তাহলেই নগরীকে আধুনিক শহরের রূপ দিতে পারব আমরা। তবে রাতারাতি দৃশ্য পট পরিবর্তন হবে সেটা ভাবছি না। ডিসিপ্লিন নিয়ে আসতে হবে।

Content Protection by DMCA.com

1 COMMENT

LEAVE A REPLY