করোনায় আক্রান্ত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী আবদুল্লাহ

158
শেখ মোহাম্মদ আবদুল্লাহ।
শেখ মোহাম্মদ আবদুল্লাহ। ছবি: সংগৃহীত

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ গত রাতে মারা যাওয়া ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন। তিনি হলেন বাংলাদেশের মন্ত্রিসভার প্রথম কোনো সদস্য, যিনি কোনো ভাইরাসে আক্রান্ত থাকা অবস্থায় মারা যান।

মারা যাওয়ার পর ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর নমুনা সংগ্রহ করা হয়েছিলো। রবিবার (১৪ জুন) সকালে রিপোর্ট পাওয়া যায়। যেখানে পিসিআর টেস্টে তার করোনা ধরা পড়ে।

ধর্ম প্রতিমন্ত্রীর গণসংযোগ কর্মকর্তা আনোয়ার হোসেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার ধর্ম প্রতিমন্ত্রী হৃদরোগে আক্রান্ত হলে তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেওয়া হয়। রাত ১১টা ৪৫ মিনিটে চিকিৎসকরা তার মৃত্যু ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

শেখ আবদুল্লাহ টেকনোক্র্যাট হিসেবে ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। তাকে এখন গোপালগঞ্জে নেওয়া হচ্ছে।

ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে জানা যায়, ১৯৪৫ সালের ৮ সেপ্টেম্বর গোপালগঞ্জ জেলার মধুমতী নদীর তীরবর্তী কেকানিয়া গ্রামের জন্মগ্রহণ করেন শেখ মো. আব্দুল্লাহ।

তার বাবার নাম মতিউর রহমান এবং মা রাবেয়া খাতুন। চার ভাই ও তিন বোনের মধ্যে তিনি দ্বিতীয়। স্থানীয় গওহরডাঙ্গা হাফেজিয়া মাদ্রাসায় পবিত্র কোরআন হেফজের মাধ্যমে শিক্ষাজীবন শুরু করেন। এরপর একই মাদ্রাসায় কওমি ধারায় পড়াশোনা করেন।

১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমকম এবং ১৯৭৪ সালে অর্থনীতিতে এমএ ডিগ্রি অর্জন করেন ধর্ম প্রতিমন্ত্রী। এরপর ১৯৭৭ সালে ঢাকা সেন্ট্রাল ল কলেজ থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের অন্যতম গুরুত্বপূর্ণ ফ্রন্ট মুজিব বাহিনীর সঙ্গে সরাসরি যোগ হয়ে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন শেখ মো. আব্দুল্লাহ।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY