শুভ চিন্তার লেখক শারমিন সিদ্দিকী এর শিক্ষা নিয়ে বিশ্লেষণ ধর্মী লেখা “লকডাউনে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ ”

206
শুভ চিন্তার লেখক শারমিন সিদ্দিকী এর শিক্ষা নিয়ে বিশ্লেষণ ধর্মী লেখা “লকডাউনে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ ”

লকডাউনে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ

                             শারমিন সিদ্দিকী

Covid 19। Covid একটি প্রাণঘাতি অণুজীব। ২০১৯ সালে এর আবির্ভাব ঘটেছে বলে একে Covid 19 নামে আখ্যায়িত করা হয়েছে। যদিও চীনের উহানে এর উৎপত্তি কিন্তু সমস্ত পৃথিবী জুড়ে এর রাজত্ব। Covid19 এর রাজত্বে পৃথিবী থেকে অনেক প্রাণ অকালে ঝরে গেছে। থমকে গেছে মানুষের জীবন যাত্রা। কর্মচঞ্চল, হাস্যোজ্জ্বল পৃথিবী যেন আজ মুক ও বধির হয়ে গেছে। প্রাণ থাকতেও পৃথিবী আজ প্রাণহীন ও ছন্দহীন হয়ে পড়েছে।

পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশও একটি কালজয়ী দেশ। এদেশেও Covid 19 মানে করোনার প্রাদুর্ভাব এতো বেশি যে,জন জীবন অতিষ্ঠ। ১৭ মার্চ ২০২০ ইং বাংলাদেশ সরকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করেছেন এবং এখনো পর্যন্ত বন্ধ আছে। বাংলাদেশ সরকার বাংলাদেশ টেলিভিশন, সংসদ টেলিভিশন ও প্রাইভেট আরও কিছু টিভি চ্যানেলে শুরু করেন অনলাইন ক্লাস।

মূল উদ্দেশ্য হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও যেন শিক্ষার্থীরা কোন ভাবেই পিছিয়ে না পড়ে। ঢাকার প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠানেই অনলাইনে অডিও ও ভিডিও ক্লাস নেয়া হয় কিন্তু তা হাতে গোনা দিনে মাত্র ২/৩ টি। আর ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ মাননীয় চেয়ারম্যান লায়ন এম. কে. বাশার পিএমজেএফ স্যারের নির্দেশ মোতাবেক প্লে থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত রুটিন অনুযায়ী বিষয় শিক্ষকগণ প্রতিটি বিষয়েই ক্লাস নেন। যা আমাদের দেশের জন্য দৃষ্টান্ত যোগ্য। ফলে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের কোন শিক্ষার্থীরাই পিছিয়ে নেই। শিক্ষার্থীরা ধারাবাহিক ভাবে তাদের সিলেবাস সম্পূর্ণ করতে পারছে। আগামী ২৮ জুন ২০২০ অনলাইনে শিক্ষার্থীদের অর্ধ বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।


৩১মে ২০২০ এস এস সি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। সেখানেও ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা আশানুরূপ রেজাল্ট করেছে।
এস এস সি পরীক্ষায় উত্তীর্ণ দেশের সকল শিক্ষার্থীদের ক্যমব্রিয়ান এডুকেশন গ্রুপ ১ জুলাই ২০২০ইং অনলাইনে সংবর্ধনার আয়োজন করেছে। সংবর্ধনায় শিক্ষার্থীদের জন্য থাকছে সার্টিফিকেট, একাডেমিক ক্যালেন্ডার, লেকচার শীট, লেকচার প্লান, প্রশ্ন ব্যাংক, সমাধান, ডিজিটাল কন্টেন্ট ফ্রি ডাউনলোড এর সুযোগ ও পাঠ্যবইয়ের সফট কপি।
বাংলাদেশের প্রথম একমাত্র ডিজিটাল শিক্ষা প্রতিষ্ঠান ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ শুধুমাত্র একাডেমিক লেখা- পড়াই নয়,যারা উচ্চ শিক্ষায় বিদেশে যেতে আগ্রহী তাদেরকেও বি এস বি গ্লোবাল নেটওয়ার্কের মাধ্যমে সহযোগিতা করেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বর্ষ উপলক্ষে ১০০ জন শিক্ষার্থীকে শতভাগ (১০০%) স্কলারশিপ এর মাধ্যমে বি এস বি ফাউন্ডেশন পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের সুযোগ দেয়া হবে। এই সকল শিক্ষার্থীকে পি ই সি ও জে এস সি পরীক্ষায় A+ সহ স্কলারশিপ প্রাপ্ত এবং এস এস সি পরীক্ষায় A+ থাকতে হবে। এছাড়াও পি ই সি ও জে এস সি পরীক্ষায় A+ এবংA প্রাপ্ত এমন ৫০ জন শিক্ষার্থীকে ৫০% পর্যন্ত স্কলারশিপ দেয়া হবে।

শিক্ষা সচেতন অভিভাবকদের লক্ষ্য হোক ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ। আসুন–
“শিক্ষার প্রসার করি সমৃদ্ধ জাতি গড়ি।”

Content Protection by DMCA.com

LEAVE A REPLY