বায়ুদূষণের শীর্ষ অবস্থানে ঢাকা।

138

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ মেঘলা আকাশ আর বায়ুদূষণের প্রভাবে আজ রাজধানীতে সূর্যের দেখা মেলেনি। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ভোর থেকেই কুয়াশায় ঢাকা ছিল রাজধানীর আকাশ। একই সময় বায়ুদূষণের শীর্ষ অবস্থানেও ছিল ঢাকা। দুপুর দুইটার সময়েও ঢাকার অবস্থান একই আছে। এদিকে দেশের উত্তরাঞ্চল ছাড়া কোথাও কোথাও ছিটেফোঁটা বৃষ্টির কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সকাল ৭টায় যুক্তরাষ্ট্রের বায়ুমান পর্যবেক্ষণ প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী, ঢাকার অবস্থান ছিল প্রথম, দুপুর ২টা পর্যন্ত টানা প্রথম অবস্থান ধরে রেখেছে ঢাকা৷ দুপুর ২টায় বায়ুদূষণের মাত্রা ছিল ১৯৪, যা মাত্রা বিবেচনায় অস্বাস্থ্যকর করা হয়। এদিকে দুপুরে দ্বিতীয় অবস্থানে আছে ভারতের মুম্বাই মাত্রা ১৮৩, আর তৃতীয় অবস্থানে আছে পোল্যান্ডের ক্রাকো শহর, যার মাত্রা ১৭৭।

স্ট্যামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, ‘সরকার বায়ুদূষণ নিয়ন্ত্রণে কিছু উদ্যোগ নিয়েছে। হাইকোর্ট এই বিষয়ে নির্দেশনা দিয়েছে। সিটি করপোরেশনের কিছু এলাকায় পানি ছিটানো হচ্ছে, কিন্তু তা পর্যাপ্ত নয়। এই কারণে দূষণ আগের মতোই আছে। সরকার ইটভাটায় অভিযান চালিয়ে অনেক অবৈধ ইটভাটা বন্ধ করলেও, নির্মাণের দূষণ, শিল্পের দূষণ আর যানবাহনের দূষণ আগের মতোই আছে। সুতরাং, এসব নিয়ন্ত্রণে একটি সমন্বিত পরিকল্পনা করতে হবে।’

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

কুয়াশার বিষয়ে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা যায়, সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ শাহনাজ বেগম বলেন, ‘আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে দেশের কিছু এলাকায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। দিনে তাপমাত্রা আপাতত বেশিই আছে, রাতে কিছুটা কমে যেতে পারে।’ তিনি আরও বলেন, ‘কুয়াশা এবং আকাশ কিছুটা মেঘলা থাকায় দেশে আবহাওয়া এমন হয়ে আছে।’ ঢাকায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here