এখনো প্রস্তুতি শেষ করতে পারেনি বিএনপি

0
28

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ বিএনপি নির্বাচনের প্রস্তুতি এখনো সম্পন্ন করতে পারেনি। প্রার্থী তালিকা, ইশতেহার, প্রচার-প্রচারনার জন্য কমিটি গঠনসহ কোন কিছুই চূড়ান্ত হয়নি। বহু আসনে বিএনপির মূল প্রার্থীদের মনোননয়ন বাতিল হওয়ার পর নতুন করে প্রার্থী তালিকা তৈরি করতে গিয়ে বেগ পেতে হচ্ছে নেতাদের।

প্রতিটি আসনে একাধিক প্রার্থী রয়েছেন। আবার কয়েকটি আসনে কোন প্রার্থীই নেই। সাবেক মন্ত্রী এমপিদের মধ্যে যারা প্রার্থী ছিলেন তাদের মধ্যে অর্ধ-শতাধিকের মনোনয়নপত্র অবৈধ ঘোষনা করেছেন জেলা রিটার্নিং অফিসাররা। বাতিল হওয়া প্রার্থীরা নির্বাচন কমিশনে আপিল করেছেন। আজ থেকে শুনানি হবে। এই শুনানিতে কি ফলাফল আসবে তার ওপর নির্ভর করছে সব আসনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রনয়ন। গত তিন দিন দলের পার্লামেন্টারি বোর্ডের বৈঠকে আংশিক তালিকা প্রস্তত করেছেন নীতিনির্ধারকরা।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল দুপুরে সাংবাদিকদের জানিয়েছিলেন, বুধবার সন্ধ্যায় আংশিক তালিকা প্রকাশ করবেন। কিন্তু সেটা শেষ পর্যন্ত সম্ভব হয়নি। জানা গেছে,যে সব আসনে মুল প্রার্থীরা বৈধতা পেয়েছেন সে সব আসনের একক প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। মির্জা ফখরুল বলেন,নির্বাচন কমিশন সরকারের পক্ষ হয়ে কাজ করছে। আমাদের বহু আসনের মূল প্রার্থীদের ঠুনকো অজুহাতে মনোনয়ন অবৈধ ঘোষণা করা হয়েছে। তারা আবেদন করেছেন। আশা করি সকলেই বৈধতা পাবেন। ফলে সারা দেশে বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থীদের তালিকা চূড়ান্ত হয়নি।

এদিকে দল ও জোটের চূড়ান্ত প্রার্থী তালিকা নির্বাচন কমিশনে জমা দেয়ার জন্য সময় আছে মাত্র তিন দিন। যেসব আসনে কোনো দলের একাধিক প্রার্থীর মনোনয়নপত্র বৈধ বলে বিবেচিত হয়েছে, সে সব আসনে ৯ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট দল থেকে যেকোনো একজন প্রার্থীর নাম চূড়ান্ত করতে হবে।তখন অপর প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল হয়ে যাবে। এদিকে বিএনপির সাথে ২০ দলীয় জোট ও এখ্যফ্রন্টের আসন বন্টনও গতকাল পর্যন্ত চূড়ান্ত হয়নি।

বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের সূত্র জানায়, ৯ ডিসেম্বরের আগে ৩০০ আসনে বিএনপি তার একক প্রার্থী চূড়ান্ত করার সিদ্ধান্ত নিয়েছে। এরই অংশ হিসেবে গতকাল রাত পর্যন্ত প্রার্থী চূড়ান্তকরণের কাজ করেন দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের সদস্যরা। তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রক্রিয়ায় ছিলেন।

LEAVE A REPLY