গাজায় ‘গণহত্যার’ অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মামলা

64

দৈনিক আলাপ আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজায় ‘গণহত্যামূলক কর্মকাণ্ড’ চালানোর অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) মামলা দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা। শুক্রবার মামলাটি দায়ের করা হয়। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিভাগের (ডিআইআরসিও) এক বিবৃতিতে বলা হয়েছে- নির্বিচারে বলপ্রয়োগ এবং ফিলিস্তিনি বাসিন্দাদের জোরপূর্বক অপসারণের কারণে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় ধরা পড়া বেসামরিক নাগরিকদের দুর্দশা নিয়ে দক্ষিণ আফ্রিকা গভীরভাবে উদ্বিগ্ন।
বিবৃতিতে ইসরায়েলিসহ সব বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সমস্ত সহিংসতা এবং হামলার নিন্দা জানিয়ে দক্ষিণ আফ্রিকা অবিলম্বে স্থায়ী যুদ্ধবিরতি এবং আলোচনা পুনরায় শুরু করার আহ্বান জানিয়েছে।

আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের ইসরায়েল যুদ্ধের সোচ্চার সমালোচক দক্ষিণ আফ্রিকার সর্বশেষ পদক্ষেপ।

এর আগে গত মাসে দেশটির আইন প্রণেতারা প্রিটোরিয়ায় ইসরায়েলি দূতাবাস বন্ধ করার পক্ষে এবং যুদ্ধবিরতিতে সম্মত না হওয়া পর্যন্ত সমস্ত কূটনৈতিক সম্পর্ক স্থগিত করার পক্ষে ভোট দেয়।

প্রসঙ্গত, জাতিসংঘের সদস্য হিসেবে দক্ষিণ আফ্রিকা এবং ইসরায়েল উভয়ই আন্তর্জাতিক আদালতের দ্বারা আবদ্ধ। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা গাজা এবং অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের নীতিকে ১৯৯৪ সালে শেষ হওয়া শ্বেতাঙ্গ-সংখ্যালঘু শাসন দ্বারা আরোপিত জাতিগত বিচ্ছিন্নতার অতীত বর্ণবাদী শাসনের সঙ্গে তুলনা করেছেন।

গাজায় প্রায় তিন মাস ধরে নির্বিচারে হামলা চালিয়ে সাড়ে ২১ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল, যাদের ৭০ শতাংশই নারী ও শিশু। সেই সঙ্গে অবরুদ্ধ ছিটমহলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে ইসরায়েল। সেখানকার বহু সংখ্যক মসজিদ, গির্জা, স্কুল, হাসপাতালসহ অসংখ্য বাড়িঘর গুড়িয়ে দিয়েছে ইসরায়েলি বাহিনী। সূত্র: সিএনএন, আল জাজিরা, রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here