হার মেনেছেন ট্রাম্প, অচলাবস্থার অবসান

0
25
হার মেনেছেন ট্রাম্প, অচলাবস্থার অবসান

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে রাজনৈতিক চাপের কাছে হার মেনেছেন ট্রাম্প। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বড় শাটডাউন বা অচলাবস্থার অবসান হলো। এই অচলাবস্থা ৩৫ দিন চলেছে।বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সংস্থাগুলোকে তিন সপ্তাহের অর্থায়ন করতে একটি চুক্তিতে এসেছেন ট্রাম্প। তবে এই চুক্তিতে তিনি যুক্তরাষ্ট্র-মেক্সিকোর মধ্যে দেয়াল নির্মাণের জন্য কোনও অর্থ দাবি করেননি।অবশ্য এর আগে ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্র-মেক্সিকোর মধ্যে দেয়াল নির্মাণের জন্য ৫৭০ কোটি ডলার বরাদ্দ না দিলে তিনি কোনও কেন্দ্রীয় সংস্থার বাজেটে স্বাক্ষর করবেন না।

তখন ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেয় ডেমোক্র্যাটরা।তাদের দাবি, দেয়াল নির্মাণ মানে অর্থ অপচয়। আর ট্রাম্পকে এই অর্থ অপচয় করতে দেয়া হবে না। ডেমোক্র্যাটদের চাপের মুখে শেষ পর্যন্ত নিজের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট।এর আগে অচলাবস্থা নিরসনে চলতি মাসের শুরুর দিকে ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে আলোচনায় বসেন ট্রাম্প। কিন্তু সেই বৈঠক ওয়াকআউট করেন তিনি।

হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি এবং সিনেট সংখ্যালঘু দলের নেতা চাক শুমার মেক্সিকোর সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ না দেয়ার ব্যাপারে আগের অবস্থানে অটল থাকলে ট্রাম্প আলোচনা থেকে বের হয়ে আসেন।

LEAVE A REPLY