“যুক্তরাজ্যের মাঝে শীতকাল ”প্রবন্ধটি লিখেছেন লন্ডন থেকে ব্যতিক্রম পরিক্রমায় বিরল প্রতিভাধর লেখক ও কবি পম্পি বড়ুয়া ।

367
প্রতিভাধর লেখক ও কবি পম্পি বড়ুয়া

“যুক্তরাজ্যের মাঝে শীতকাল ” 

–পম্পি বড়ুয়া

যুক্তরাজ্যের ও পার্শ্ববর্তী ইউরোপের ঋতু চারটি বিদ্যমান হয় । তারমধ্যে গ্রীষ্ম , বসন্ত ,শরৎ ও শীতকাল এই চারটি ঋতু নিয়ে মাস বছর ঘুরে । শীতকাল আসার আগে থেকেই গাছের পাতা ঝরতে থাকে।
চারিদিকে কুয়াশাছন্ন আর ঠান্ডা হিমেল হাওয়া বইতে থাকে। শীতকালের রূপ হয় অন্যরকম। অতি ঠান্ডায় কখনো কখনো বরফ পড়তে থাকে। যদিও রোদ থাকে আকাশে তবুও ঠান্ডা কোনো অংশে কম পড়েনা। মাঝে মাঝে যুক্তরাজ্যের কোথাও মাইনাস -৫/৬ অথবা -৭/৮ ডিগ্ৰী ও হয়ে যায়। আর জিরো ডিগ্ৰী গেলেই স্নো পড়তে শুরু করে। শীতের সময় সূর্য অনেক দেরিতে উঠে। অনেক সময় সূর্যের আলো দেখাই যায়না। প্রায় পাঁচ -ছয় মাস একটানা শীত পরে। কিন্তু জনজীবন থেমে থাকেনা। সবাই খুব ভোরে উঠে যারযার কাজে চলে যায়। এখানে সব কিছু শুরু হয় ভোর ছয়/ সাতটা থেকে। বড়োদিন ও নতুন বছর উৎযাপন করে খুব আনন্দ -উৎসবের মধ্যে দিয়ে। সব ধর্ম নির্বিশেষে সবাই এটি পালন করে। আর এর জন্য সরকারী ছুটির বিধান আছে। শীতকালীন সময়ের স্টোনহেনযের একটি গল্প আছে। শীতকালীন সময়ের ব্যাবধান হয় যা
দীর্ঘ রাত্রি এবং মেঘলা আকাশের সংমিশ্রণ মানে দিনের আলোয় ঘন্টা এখন কম এবং অনেক দূরে।
উষ্ণ গ্রীষ্মকালীন দিনের পক্ষে আমরা শীতকাল ছেড়ে দেয়ার আগে, এগিয়ে যাওয়ার জন্য শীতকালীন সূর্যাস্ত রয়েছে।
বছরের সংক্ষিপ্ততম দিন, শীতকালীন দ্রাক্ষারস সূর্যটি উত্তর গোলার্ধে আকাশে সর্বনিম্ন বিন্দুতে অবস্থান করার সময়টিকে চিহ্নিত করে।
এটি শীতকালীন আনুষ্ঠানিক সূচনা এবং দিনের সবচেয়ে কম দিনের আলোয় দিনটি – এবং এটি স্টোনহেনযে বার্ষিক উদযাপনের সাথে চিহ্নিত করা হয়।
কিন্তু একবার এটি পাস হয়ে গেলে, দিনগুলি বসন্ত আর উষ্ণ আবহাওয়া হয়ে উঠবে, দিগন্তের উপর একটি ক্রমবর্ধমান বিন্দু হয়ে উঠবে।
শীতকালীন সঙ্কট শীতকালীন সরকারী শুরু এবং বছরের সংক্ষিপ্ততম দিন। ‘সূর্যাস্ত’ দৃষ্টিভঙ্গি সূর্য যখন তার দক্ষিণ দিকের ম্যাপের মশালের ট্রপিকের উপর আলোকিত হয়।
এটি শীতকালীন সূচনাকে চিহ্নিত করে, কারণ উত্তর গোলার্ধ সূর্য থেকে সবচেয়ে দূরবর্তী স্থানে ঢুকে পড়ে এবং বছরের সবচেয়ে ঠান্ডা তাপমাত্রা শুরু হবে।
২০ ই মার্চ, ২০১৯ হতে বসন্ত। বসন্তের পর পর্যন্ত তাপমাত্রা আবার উঠবে না।
বছরের সবচেয়ে ছোট দিন, এবং শীতকালীন সঙ্কট দিনটি ঘটবে, ২১ শে ডিসেম্বর।
এই দিনে সূর্যটি ৮:0৩ টায় যুক্তরাজ্যের দিকে উঠবে এবং ৩:৫৩ টা পর্যন্ত সেট হবে, যার মানে আমাদের মাত্র আট ঘণ্টার কম সময়।
২১ ডিসেম্বর শুক্রবার সকাল ১০ টা ৩ মিনিটে শীতকালীন দ্রাবক সংঘটিত হবে।
স্টোনহেনয একটি জনপ্রিয় স্থান হিসেবে শীতকালীন উৎসব উদযাপন করা হয়েছে কারণ এটি পৌত্তলিক ক্যালেন্ডারে নতুন বছরের সূর্যের “পুনরায় জন্ম” চিহ্নিত করে।
বছরের সংক্ষিপ্ততম দিনে স্টোনহেনযে সূর্যের উত্থানের জন্য প্রতি বছর হাজার হাজার লোক একত্রিত হয়।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY