কেরানীগঞ্জ নয়, কেমিক্যালের সব গোডাউন যাচ্ছে মুন্সিগঞ্জে

0
29

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ কেরাণীগঞ্জ নয়, কেমিক্যাল পল্লী হচ্ছে মুন্সিগঞ্জের সিরাজদিখানে। সেখানে বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক প্রকল্পের আওতায় সব কেমিক্যাল গোডাউন স্থাপন করা হবে।

এ সংক্রান্ত স্থায়ী কেমিক্যাল পল্লী ও অস্থায়ী ভিত্তিতে ৫৪টি কেমিক্যাল গুদাম স্থাপনে দুটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

এতে খরচ হবে ১ হাজার ৬৯৫ কোটি টাকা। প্রকল্পটির আওতায় মুন্সিগঞ্জের সিরাজদিখানের ৩১০ একর জমিতে ২ হাজার ১৫৪টি প্লট তৈরি হবে। একই সঙ্গে ৫০ হাজার লোকের কর্মসংস্থানের সৃষ্টি করা হবে।

আজ মঙ্গলবার (৩০শে এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে পুরান ঢাকায় কোনও কেমিক্যাল গোডাউন না রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, পুরান ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যারা কেমিক্যাল ব্যবসা করেন প্রকল্পে শুধু তাদেরই জমি বরাদ্দ দিতে হবে। কোনোভাবেই যেন অন্য কেউ প্রকল্প এলাকায় প্লট বরাদ্দ না পায়।

বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান জানান, বিসিক ক্যামিক্যাল পল্লী কেরানীগঞ্জে হচ্ছে না। এর পরিবর্তে মুন্সিগঞ্জের সিরাজদিখানে এ পল্লী স্থাপন করা হচ্ছে।

সম্প্রতি পুরান ঢাকার চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকান্ডের পর এ সিদ্ধান্ত নেয় সরকার।

আজকের একনেক সভায় নতুন ও সংশোধিত মিলে মোট ৭টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ১১৫ কোটি ৭৭ লাখ টাকা।

LEAVE A REPLY