“একজন শেখ আবুল বাকী ” আলোয় আলোকিত ভাবনা !!!

118
"একজন শেখ আবুল বাকী " আলোয় আলোকিত ভাবনা !!!

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌  ঈশ্বরদীর সূর্য সন্তান  শেখ আবুল বাকী এই মহান মানুষটির আজ ৩০ শে মে ২০২০ সন তাঁর এগারো তম প্রয়ান দিবস । একজন নাট্যগুরু, সাংসৃতিক কর্মি, সমাজ সেবক, এবং প্রথম জীবনে একজন রাজনিতীবিদ । বাংলাদেশ রেলওয়েতে তৎকালীন পূর্ব পাকিস্তানে শ্রমিকের দাবি আদায়ের জন্য ১৯৬৭ সনে শ্রমিক আন্দোলন করতে গিয়ে তাঁকে চাকুরী হারাতে হয় উনিই আমাদের সবার পরিচিত মুখ মরহুম শেখ আবুল বাকী। উনি ছাত্র জীবন থেকে ঈশ্বরদী সংস্কৃতি অঙ্গনের সাথে অতপ্রত ভাবে জড়িত ছিলেন, ঈশ্বরদী সাঁড়া মাড়োয়ারি উচ্চ বিদ্যালয়ের ছাত্রছিলেন, তখন স্কুলে প্রতি বৎসর নজরুল, রবীন্দ্র জয়ন্তী যথাযথ মর্যাদায় উদ্ যাপন হতো, তখন তিনি পঞ্চম শ্রেনীর ছাত্র। কবি নজরুলের ” চোর ও ডাকাত কবিতা আবৃতি করে প্রথম স্হান অধিকার করেছিলেন। তার পর থেকে তাঁকে আর থেমে থাকতে হয়নি।

পরে কবি নজরুলের সেই বিখ্যাত কবিতা ” আনোয়ার ” অভিনয় করে আবৃত্তি করতেন এবং নজরুলের জীবনের উপরে ছায়া নাট্য হতো সেখানে নজরুলের ভুমিকায় অভিনয় করতেন, তিনি অভিনয় করার সময় মনে করতেন আমিই নজরুল। পরবর্তীতে যেখানেই নাটক সংস্কৃতি অনুষ্টান হতো সেখানই শেখ বাকীর ডাক পড়তো, তাঁকে তাঁর কিছু বন্ধু বান্ধব সহযোগিতা করতো তাদের নাম না বল্লেই না
যেমন শহিদুল ইসলাম রাজশাহী বিশ্ববিদ্যালযের ফলিত রসায়ন বিভগিয় প্রধান, প্রয়াত আকবর টিটি যাকে সবাই জোকার আকবর টিটি বলে জানতো ,আরো আনেক বন্ধু ছিলেন এই মহুর্তে মনে পড়ছেনা, ঈশ্বরদীর আরএক জন সংস্কৃতিক ব্যাক্তিত্ব মহসিন রিয়াজী কর্ম জীবনেরও আর এক সঙ্গি । স্বাধীনতার পর ১৯৭২ সনে বর্তমান যেখানে কমরেড জসিমউদদীন সরকারি প্রাথমিক বিদ্যালয় সেখানে একটা পরিত্যাক্ত ঘরে ঈশ্বরদী ললিত কলার জন্ম।

শেখ আবুল বাকী এই মহান মানুষটির আজ ৩০ শে মে ২০২০ সন তাঁর এগারো তম প্রয়ান দিবস

আর এই মানুষ গুলোই ললিত কলার জন্ম দেন মহসিন ভাই, বাকী ভাই, আনু ভাই, মাহাবুব ভাই, রন্জু ভাই, মামুন রিয়াজি , রানা ভাই, নুরু ভাই, শন্কর মেহেতা,ঈশ্বরদী বজারের বিশিষ্ট ব্যাবসায়ী রবি রায়, পাশা ভাই,সাইফুল ইসলাম পানু ভাই,( উনাদের কে সবাই ভাই বলে ডাকতো )  বেবি আপা সহ আরো অনেকে। বাকী ভাই যে নাটক গুলি করেছেন যেমন , গাঁয়ের বধু, বিশের পেয়ালা, চোরা গোলি মন ( বাঈজী)
দায়ি কে, ব্লাক মার্কেট, উলকা, সুবচন নির্বাসন, এবং অথচ কিংবা, সামনের পৃথিবী , সূর্য মহল, তাঁর জীবনের শেষ নাটক মামুন রিয়াজীর লিখা এবং মহসিন রিয়াজী পরিচালিত পৃথিবী জবাব দাও ( ধ্যানেসিং) বাকীভাই সাধারণত ভিলেন এবং ট্রাজিটির অভিনয় গুলো বেশি করতেন। তাঁর জীবনের সেরা অভিনয় চোরা গলি মন এর বাদশার ভুমিকায়, উনি নিজেই বলতেন। আর এই অভিনয়র জন্য অনেক জাইগা থেকে ডাক আসতো পাবনা, রাজশাহী, পার্বতিপুর, খুলনা সান্তাহার এই সব জায়গায় অভিনয় করে আনেক পুরস্কৃত হয়েছেন।
এই মহান মানুষটির আজ ৩০ শে মে ২০২০ সন তাঁর এগারো তম প্রয়ান দিবসে আমাদের সবার পক্ষ থেকে
মরহুমের প্রতি বিনম্রশ্রদ্ধা জ্ঞাপন করছি , পরম করুণাময় আল্লাহ তবারক তালা উনাকে যেন জান্নাতুল ফেরদৌস নসিব করেন— আমিন ।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY