ভারত থেকে সমাজ সভ্যতার লেখক-সপ্তশ্রী কর্মকার এর নির্বাক চোখে লিখা ছোট গল্প“ফাদারহুড”

369
সপ্তশ্রী কর্মকার এর নির্বাক চোখে লিখা ছোট গল্প“ফাদারহুড ”

ফাদারহুড

     সপ্তশ্রী কর্মকার

তন্ময় ও রাজদীপ দু’জন ভালো বন্ধু, ওরা একসাথে চাকরি করে। কিন্তু রাজদীপ একটু দামাল টাইপের ছেলে হই-হুল্লোর করতে খুব পছন্দ করে। রোজকারের মতো দুই বন্ধু একসাথে অফিসে এলো, ঐদিন কেউই লাঞ্চ বাড়ি থেকে নিয়ে যায় নি, ক্যান্টিন ও বন্ধ। তাই ওরা বাইরে বেরিয়ে কিছু খেতে গেলো। খেয়ে বের হবার পর একটা বাচ্চা হাতে পেতে বলল একটু খাবার দাও। রাজদীপ তখন একটা পাউরুটি কিনে দিয়েছে।
রাজদীপ কিছুদিন ছুটি নিয়ে বাড়িতে আছে বাবা অসুস্থ। এবার দিন পনের পর রাজ অফিসে এলো, কোলে ছোট একটা বাচ্চা নিয়ে।
সবাই জিজ্ঞেস করছে কে এই বাচ্চা? উওরে এটা আমার ছেলে। খুব অবাক লাগছে তাই না?
আমার বাবা মারা গেছেন, বাড়িতে কেউ নেই তাই ওকে আমার সাথে নিয়ে এসেছি।
সবাই জানতে চাইছে কবে বিয়ে আবার ছেলে?
তখন সে বলল, ওকে আমি রাস্তায় কুড়িয়ে পেয়েছি। আমি single father, ওকে court থেকে আমার ছেলের পরিচয়পত্র এনেছি., এতদিন বাবা ঘরে ছিলো তাই সে বাড়িতে থাকতো এখন বাবা মারা যাওয়ার পর কেউ নেই দেখাশোনা করার তাই নিয়ে এসেছি অফিসে।
‘Boss’ হঠাৎ করে রাজদীপের রুমে এসে বলল, baby care room is ready, সুতরাং যেকোন employe এবার অফিসে ছোট বাচ্চাদের নিয়ে আসতে পারবে। রাজদীপ তখন boss কে বলল Thank you so much sir।
সবাই বলছে রাজদীপ কে কেন নিজের জীবনকে নষ্ট করছো, এতো সুন্দর জীবন, well settled carrier এখন এই বাচ্চার দরুন কোন মেয়ে তোমার জীবনে আসবে না।
উওরে রাজদীপ – – – আমিও রাস্তার কুড়িয়ে পাওয়া ছেলে, আমার বাবাও বিয়ে করে নি। বড় হোওযার পর দেখেছি, বাবার স্কুল ও আমাকে পরিপূরক ভাবে চালিয়েছে। তো আমি কেন পারবো না? বাবা আমাকে নিজের একা হাতে মানুষ করেছে।
আসলে, প্রতিটা পুরুষরের মধ্যেই একটা “Fatherhood” মানসিকতা থাকে। তো সন্তানের জন্ম দিলেই বাবা হওয়া যায় এটা ভুল ধারণা। আমাদের দেশে বেশীরভাগ অনাথ আশ্রমগুলির bachelor পুরুষদের আর্থিক সাহায্য ও তাদের তদারকিতেই চলে। আর সমীক্ষায় দেখা গেছে, অবিবাহিত পুরুষদের সন্তান পালনের ক্ষমতা বেশি।

Content Protection by DMCA.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here